একটি জলাধারে হয়েছি বন্দী আমি
ডুবি আর ভাসি,পাই না তবে কিনার;
জানি না কখন যাবো ডাঙ্গায় আবার
বাসবো ভালো যারা হেথা মানুষ প্রেমী।
এ এক মায়াজাল,পড়েছি যেন ফাঁদে
জীবন এখানে যে বড় অস্থির লাগে;
কারে বলি মন ব্যাথা,কাটা ছেঁড়া দাগে
বুক ভরা কষ্ট,মনটি সদাই কাঁদে।


চারিপাশে শুনি মানুষের আর্তনাদ
দু’চোখ বেয়ে গড়িয়ে পড়ে অশ্রুজল;
তোমাদের দেব শান্তি,নেই বাহুবল
কেমনে মিটাবো তবে হিংসা বিবাদ।
এগিয়ে এসো কেউ,শক্তিধর এমন
দাঁড়াই পাশে বিপন্ন যাদের জীবন।