যেন গেছে বদলে, প্রকৃতির চরিত্র
  হাস্যোজ্জ্বল রঙিন পুষ্প রয়েছে যত ;
বর্ষ পরেও, তাই এ বসন্তের ঢেউ,
  ছোঁয়া পেতে আসেনি, অলিরা কেউ।


গোলাপ আর চামেলি, বেলী আর জুঁই
  সে রূপ লাবণ্য, অবশিষ্ট আর কই ?
যেন আর নেই, তাদের সেই সুবাস
  অলিরা সবাই, করে তাই উপহাস।


বৃষ্টি স্নানে এ প্রকৃতি হতো হাসিখুশী
  আধিক্যে তার, প্রকৃতি আজ যায় ভাসি;
বিবর্তনে এ বৃষ্টি হয়েছে আজ বর্ষা
  মানূষ পশুপাখির এতে কত দুর্দশা।


খাল বিল, নদী নালা, হয় পরিপূর্ণ
  ঘরবাড়ি, শস্য মাঠ হয় জলে নিমগ্ন;
মানুষ হয় বিপন্ন, খায় হাবুডুবু
  মানব দূর্ভোগ, প্রকৃতি ভাবেনি কভু।


প্রকৃতির বিবর্তনে সুন্দরতা লুপ্ত
  ঝড় টরনেডোর তান্ডবে বিপর্যস্ত;
বাঁচতে সবার, উঠেছে যে নাভিশ্বাস
  সবাই যুদ্ধ করেই করছে বসবাস।