তোমার এ স্নেহ মমতায়
বুঝতেই পারি নি কষ্ট কি;
প্রত্যহ বাড়ে বয়স সুখে
জল আসতে দাওনি চোখে;
বুঝতে শিখিনি বেশ কিছু
কষ্ট যদিও অনেক দেখি।

এ ধরায় মানুষে মানুষে
প্রেম নেই আছে অবহেলা;
স্নেহ প্রেম শূন্য এ বিবেক
হেথায় হাহাকার অনেক;
গলেতে রয় কণ্টক হার
গাঁথে না কেউ মমতা মালা।


এখন হয়েছে শেষ বেলা
যদি কখনো আসি আবার;
খুঁজে নেব তোমাকে পহেলা
করবো ঝড়ের মোকাবেলা;
দেখবো মানুষের হাসিমুখ
এতেই যে আনন্দ অপার।