দেখি প্রতিদিন সুদূরে ঐ নীলাকাশ
ঝল মলে তারার সনে তার নিবাস।
মনে প্রাণে বাসে যে ভালো ঐ তারাদের
সারা ক্ষণ তাই খেলায় কাটে তাদের।


একদা বসে আছি ঐ বাতায়ন পাশে
দেখি একটি তারা পড়ল তবে খসে;
হৃদয়ে কত পায় আকাশ কষ্ট না
দেখি তাকে অবিচল, নেই যন্ত্রণা;


  হয় রক্তাক্ত তার হৃদয়খানি
  কান পেতে তার চিৎকার শুনি ।
দাউদাউ করে ব্যাথাখানি উঠে জ্বলে
গভীর যে তা হয় আরো,সান্ত্বনা পেলে।


তবু কেমন, দাঁড়িয়ে আছে ঐ গগন
আঁচই লাগেনি এমনি শক্ত মনন।
গোপনে হয়ত কাঁদে, কত না অঝোরে
          এরই নাম আকাশ
          করে না কভু প্রকাশ
কোন দুঃখই যেন নেই তার অন্তরে।