কাব্যিক চিন্তাধারা তখনই যায় উবে
   কানে শুনি ক্ষুধার ঐ চিৎকার যবে।
সকলেই বলে প্রেমের কবিতা লেখো
   আমি বলি কোথায় তোমরা প্রেম দেখো ?


মনের অবাধ্য হয়ে লিখি যদি তবে
   প্রেম প্রেম খেলার অকবিতাই হবে।
চাই না যে আমার এ মনকে ঠকাতে
   না হোক কেউ মুগ্ধ আমার কবিতাতে।


কত যে শিশু কিশোর আজ অনাহারে
   কাঁদছে সদা চারিপাশে কত অঝোরে।
অর্ধনিমীলিত বিনীত হরিণ চোখে
   ভাতের অভাবে এরা অনশনে থাকে।


কেউ কভু বলে না তাদের ‘এসো খাবে’
   এভাবে না খেয়ে একদা ঘুমিয়ে যাবে।
নয় তবে কাব্যিক প্রেম ভরা কবিতা
   এদের প্রয়োজন আজ প্রেম বারতা।


ভালো লাগে না কিছু, কি তবে লিখি ছাই
   হয়েছি তবে বেদিশা, কোনদিকে যাই।
দুঃস্থ  কাঙ্গাল অসহায় তোমরা যারা
   উৎসর্গ করি এ কবিতা প্রেম ভরা।