থাকি যতদিন থাকা যায়
মেঘ হয়ে তোমার কাছাকাছি;
   দম আটকে যায় এখানে
জীবন যেন সবি মিছিমিছি।


   বিজয় আনন্দে মানুষ
কেউ জ্ঞানশূন্য, উল্লাসে আপ্লুত;
   আবার দেখি, এমন কত
পরাজয় গ্লানিতে ক্ষত বিক্ষত।


   আদর্শ অনাদর্শ কোথায়
কেউ করে না কোন মূল্যায়ন;
   আদর্শবাদী যে মূল্যহীন
গলা টিপে হয় আদর্শের মরণ।


   অনাদর্শের আধিক্য দেখি
চারিপাশে পায় যে সদা বাহবা;
   নিবেদিত প্রাণ মানুষেরা
পায় জ্বালা আর যন্ত্রণা কত বা।


   থাকি যতদিন থাকা যায়
মেঘ হয়ে তোমার কাছাকাছি।
   এখানে দম আটকে যায়
জীবন যেন সবি মিছিমিছি।


   কোথায় মানবতা এখন
মানবতাবিরোধী কর্মে ভরা দেশ;
   কঠিন কিছু হৃদয় দেখি
দেখি বিষাক্ত উত্তপ্ত পরিবেশ।


   জীব জানোয়ারে নেই ভেদ
মনুষ্যত্ব যেন আাজ গেছে উবে;
   মানুষ আর মানুষ নেই
জানি না সবে, বাঁচবে কি ভাবে ?


   মানুষও আজ দামী পণ্য
সওদা আর মানুষে নেই বৈষম্য।
   যতদিন আছি এ ভুবনে
অস্থির থাকি চিন্তা হয় ভীষণ;
   কেমনে বাঁচবে যে মানুষ
হবে কবে সংকট উত্তরণ।