এ পৃথিবীর বুকে আমরা করি বাস
    তা হাতে গোনা কয়েকদিন;
সবাই চাই মিলেমিশে,এই আবাসে
    থাকবো তবে চিরদিন।


চারিদিকে দেখি,মানুষ আর মানুষ
    দেখি আরও পশুপাখী;
দেখি আরও সবুজ শ্যামল বৃক্ষলতা
    দেখি আরও নানান আঁখি।


এই মানব জাতেই আবার দেখি
    কত শত কঠিন মন;
এ বাকহীন পশুপাখীর মাঝে দেখি
    মন যেন কোমল রতন।


সেদিন ঐ কলের পারে বাসন মাজে
    বাড়ির এক নূতন বউ;
বৃক্ষে বসে মৌসুমী এক কোকিল ডাকে
    ‘কথা কও,বউ কথা কও’।


যদি দেখি প্রেম ভালোবাসা কারো চোখে
    এখনো আছে অবশিষ্ট কিছু;
সে নয় তো স্বতস্ফূর্ত,থাকে ছল মাখা
    স্বার্থ তবে চেপে রয় পিছু।


আবার যদি কখনো দেখি চোখে রোষ
    নিস্পত্তি তার এত যে কঠোর;
সরল বুদ্ধিতে মেপে হবে ব্যর্থ তুমি
    পরিনতি এতই বেদনা বিধুর।


পাখিই বলি আর এই পশুই বলি
    তাকায়,যেন হৃদয় ছোঁয়;
মাখা থাকে ভালোবাসা তার চোখে মুখে
    নিস্বার্থ প্রেম একেই কয়।


বৃক্ষটি এ ধরাধামে কত যুগ ধরি
    বিলিয়ে গেল ফুল ও ফল;
বিনিময়ে কি নিয়েছে তবে,ভাবি যবে
    আঁখি ভরে আসে জল।