আমি যদি আকাশ হতাম
এমন ভাবে বিশ্বটিকে ঢেকে রাখতাম;
এই ঝড় তুফান আর গোলা বারুদ
             বেদনা যন্ত্রণা
             কত কষ্ট কান্না;
             হিংসা ও দ্বেষ
             কলহ ও ক্লেশ;
পারতো না ছুঁতে , হতো প্রেমে বুদ বুদ।


      আমি যদি লাল সূর্য হতাম
চুপি চুপি শিশির-ঘাস প্রেম দেখতাম;
হাসতো এই ভুবন সোনালী আলোকে
             এ মানব জাতি
             কপোত কপোতী;
             কোলাহলে মাতি
             জেগে রয় রাতি;
রৌদ্র স্নান শেষে, পালাতো ঐ পথ বাঁকে।

      আমি যদি ঐ ফুল হতাম
বাতাসের চুমু খেয়ে নেচে গাইতাম
নিজেকে সপি প্রেমিকার হৃদয় মাঝে;
             দিতাম বিলিয়ে
             সুবাস ছড়িয়ে;
             কণ্টক আঘাতে
             কিছু দুষ্টুমিতে;
হলে কেউ বা রক্তাক্ত, মরতাম লাজে।


      হতাম যদি  তবে জোনাকি
আলোয় ভরে দিতাম অন্ধের পথটি;
তমসে বেড়াতাম সকল রাজ্য বন
             কারা কারা হেথা
             লয়ে মন ব্যাথা;
             হারিয়েছে পথ
             হয়েছে অসৎ;
আলোয় ভরে দিতাম মানব ভুবন।