তাহলে এখন, কোথায় আমরা যাব
    কোথাও জায়গা নেই অণু পরিমাণ
খাবার নেই, কিছু একটু তবে খাব
    কি ভাবে যে হবে বাঁচা, ভেবে হয়রান।


হেথা মানুষের কত অগণিত মন
    শত যন্ত্রণায় ভরে হয়েছে পূরণ;
কাউকে ভালোবাসবে এমন মনন
    এক তিল নেই ফাঁক, করে গো ধারণ।


কোটি কোটি জীবন এ ধরিত্রীতে আজ
    অনন্ত কোটি মুখ খাবে, করে আছে হা;
পৃথিবীর মনে তাই, লাগে বড় লাজ
    হয়ে বিমুখ, মন খারাপ করে কেবা।


এত সংকট, মানুষের চারিপাশে
    কারো মনে এতটুকু নেই  তবে ফাঁকি
কাকে যে নেবে, প্রেম বন্ধনে বাহুপাশে
    কাকে ফেলে জলে, তাই ভাসে দু’টি আঁখি।