যারা দিয়েছে এ দেশ আর এ পতাকা
      আমাদের স্বপ্ন উপহার;
আমরা তাদের কি দিব আর দিয়েছি
      সময় যেন এখনি ভাবার।


গর্ব করি একাত্তরের সে বিজয়ের
      ভাবি না তা, কি পেল জনতা ?
বছর পরেও তারা আবার রাজপথে
      সেই মিছিল ঐ ব্যাকুলতা।


মৃত্যুকে পায়ে ঠেলে যারা, নেমেছিল যুদ্ধে
      মায়ের বুক করে বিদীর্ণ;
এখন তারাই অনাহারে যন্ত্রণায়
      স্বপ্ন তাদের হয়েছে চূর্ণ।

অবস্থা দেশের সর্বত্রই ত্রাহি ত্রাহি
      কেন তারা নেমেছিল মাঠে ?
এ প্রশ্নটির জবাব কোথাও যে নেই
      সর্বক্ষণ উৎকন্ঠায় কাটে।


যারা আজ লুটছে স্বাধীনতার স্বাদ
      পরিনাম হবে ভয়াবহ
এখনও সময় হয়নি তবে শেষ
      সাধ্য নেই, ফিরে যাবে কেহ।


সময় আজ সন্নিকটে, সুদূরে নয়
      বঞ্চিত যারা,দিবে জ্বালিয়ে
হয়ে যাবে সবি একেবারে ধূলিসাৎ
      রক্ষা পাবে না কেউ পালিয়ে।