ব্যাপার কি, তোমাকে লাগে বিমর্ষ কেন ?
বড় কিছু হবে ভবে, আশা ছিল যেন;
বারে ! পারনি হতে, তাতে হয়েছেটা কি,
যে আতুর ল্যাংরা জন্মে, তার কি ?


তুমি দেখেছো এ আকাশ পানি পাহাড়
দেখেছো এ মাটি চাঁদ ও সুরুজ
কত জনে রাখলো তোমার খোঁজ;
ভালোবাসা দিয়ে আবার তো পেলে
নাই বা পেলে মালা তোমার গলে;
পায় নি যে আলো সব তার অন্ধকার।


কে দেবে কোথা পাবে এক মুঠো খাবার
       ঝড় বৃষ্টিতে যার নেই ছাদ
       পায়নি পৃথিবীর মিষ্টি স্বাদ;
       দেখে নি স্নেহ মমতার ছায়া
       সদা বস্ত্রহীন না বুঝে হায়া;
সেই তো বুঝে গো ব্যথা, কিছু নাই যার।


আশা নিরাশা আলো আঁধার হবে বিলীন
তোমাকে আমাকে একদা হতে হবে লীন;
মাটির সনে মিশে হবে তবে উর্বর
হবে বৃক্ষলতা ফুল ফলে ভরপুর।
হবে না বিমর্ষ তখন বরং হর্ষে
বসে আড়ালে মনখানি ভরবে হেসে।