আমরা নাকি হয়েছি স্বাধীন ঐ একাত্তরে
  শুনে তাই করি যে আনন্দ প্রাণভরে;
হয়েছি তাই একত্র এই প্রজন্ম চত্বরে
  তাদের বিচার চেয়ে, এ মাটির পরে;
এই স্বাধীনতা নেয় নি যারা স্বীকার করে।


মুখে মুখে সর্বদা সবাই বলি ‘ভালোবাসি’
  আমার এ দেশ আর এ সোনার মাটি;
বলি আরো কত, ‘এ যে সোনার চেয়েও খাঁটি’
  করি প্রতিজ্ঞা রাখবো তারে পরিপাটি;
আড়ালে দেখি ফিরে, কত জনের বাঁকা হাসি।


রক্ত দিয়ে যারা করে এ দেশ মুক্ত স্বাধীন
  তাদের খবর কে রেখেছে কয়দিন ?
কি বা হালচাল তাদের কি ভাবে কাটে দিন
  জুটে কেমনে ভাত, যারা হলো অঙ্গহীন
ওরা কি আছে বেঁচে, খোঁজে কি কেউ কোনদিন।


এক বেলা খাবে তাই, খেটে মরে দিনরাত
  মাথা গুজতে, নেই এক চিলতে ছাঁদ;
কারো আবার আছে কত না বিশাল প্রাসাদ
  বিনিদ্রায় কাটে, পায় না কৃপার হাত
জনমে শুধু পায় যন্ত্রণা  ঘাত প্রতিঘাত।


গুণীজন যারা,থাকে নিশ্চুপ, বলে না কথা
  এই তো জনগণের হৃদয়ের ব্যাথা;
জনগণ ভেবে ব্যাকুল তাহলে যাবে কোথা
  কোথায় তবে পাবে তারা মায়া মমতা ?
ভাগ্যকে করে দোষী, বুকে চেপে সব ব্যর্থতা।


বাংলার মানুষ কতদিন আর জ্বলবে
  স্বাধীনতার স্বাদ আর কখন পাবে ?
এর নিশ্চয়তা কে যে তবে জনতাকে দেবে
  এই নূতন প্রজন্ম কি ভাবে সে সবে,
স্বাধীনতার স্বাদ জনতাকে পেতেই হবে।