ঝর ঝর তালে,বৃষ্টি তুমি এলে আজ
প্রেম পরশ তব,পাইনি বহুদিন;
গায়ে মোর জল ছুঁড়ে পেলে যেন লাজ
লুকিয়ো না,শুনাও এ ঝর ঝর বীণ।
ঝর ঝর এই সুরতান যবে শুনি
মনেতে জোয়ার আসে,লাগে শিহরণ;
প্রশান্ত ভাব রসে ভরে এ মনখানি
মন চায়,তেপান্তরে থাকি সর্ব ক্ষণ।


চৈত্র ক্ষরায়,এ উত্তপ্ত অস্থির মনে
তব স্নেহ স্পর্শে কত না আনন্দ বহে;
মনে হয়,সুর ছন্দে ভরে দিই গানে
হাসুক সকল প্রাণ,জ্বলে যারা দাহে।
ইচ্ছে আমার,বর্ষা হয়ে লুটিয়ে পড়ি
বিমর্ষ এ পৃথিবীকে প্রেমে সিক্ত করি।


              তাল প্রকরণ:
  কখকখ, কখকখ; গঘগঘ ঙঙ