আবালবৃদ্ধবনিতা কত হর্ষে হায়
  রঙিন ফুল মালা দিয়ে তব গলায়;
কত স্বপন বুকে বেঁধে করে বরন
  শুভ কামনায়, ছোঁয় তোমার চরণ।


কত শত স্তুতি গান গেয়ে নৃত্য করে
  তোমারই করুণা পেতে আকুতি করে।
সেই বৈশাখেই, কি সে ক্রোধে এ নিধন
  সর্বত্র ভরালে বিষে, শুনি যে ক্রন্দন।


মাটির ঘরে থাকে কত নির্মল মন
  তাদেরই দিলে তুমি এতো জ্বালাতন ?
মেতেছো তুমি আজি এ কেমন প্রলয়ে
  কি পাও কুচকে এদের, তোমার পায়ে ?


ভেঙ্গে চুরে করলে যে শেষ, সব কিছু
  ধ্বংস খেলা খেলেও চোখে নেই অশ্রু।
কেনই বা ভাঙ্গ আবার গড় তাহলে
  খুব বুঝি মজা পাও এমন ছোবলে ?