আকাশ চুম্বী ঐ প্রাসাদে
কত না স্বাধ আহলাদে
তোমরা কর বসবাস;
না আছে কোন অর্থাভাব
না মনে কোন কষ্ট ছাপ
না কখনো বা দীর্ঘশ্বাস।


তবু সে ভিখিরির মতো
তোমরা চাও আরো কতো
কখনো ভরে না উদর;
দাও যে কত মনে ব্যথা
মুখেতে নেই প্রেম কথা
কাড় সবই, নেই যার।


দেখ, ঐ সে ক্ষুদ্র ঝিনুক
জীবনে তার নেই সুখ
সারা জনম যাযাবর;
করে বাস কদা সাগরে
কখনো বা ঐ নদী তীরে
নেই যে তার বাড়ি ঘর।


হয় বড় সে ধুঁকে ধুঁকে
কত যে কষ্ট বেঁধে বুকে
জীবন তার দেয় পাড়ি;
পরিশেষে সবই ফেলি
হয় রিক্ত হয় যে ধূলি
দিয়ে যায় সে মুক্তো ঝুড়ি।


না ছিল তার অর্থ কড়ি
প্রাণ তবু উৎসর্গ করি
যেন মহানুভবের মতো;
করেনি কখনো কারো ক্ষতি  
জানে শুধু ফলাতে মোতি
হও সে ঝিনুকের মতো।