কাটে আমার কত যে রাত বিনিদ্রায়
গৃহে যে বন্দী, করি ছটফট একাকী;
মনটা যায় ভরে অশান্তির ধোঁয়ায়
নাড়ি টিপে দেখি, বেঁচে আছি নাকি।
তবু এ অশান্তির হাতেই হাত রেখে
জীবনটাকে বেঁধে, টেনে হিঁচড়ে চলি;
হৃদয়ে অবাঞ্ছিত ভয় আড়ালে ঢেকে
পথ চলি আর অদৃষ্টকে দিই গালি।


জানি না, কবে যে হবে এর যবনিকা
কবে যে হবে এ দুঃখের  দফারফা;
জানি না কখনো পাব কি সুখের দেখা
নাকি আর বদলাবে না এ ভাগ্য রেখা।
দন্ড যায় বিতে, প্রতীক্ষার নেই শেষ
কখন জানি এসে যায় অজানা বেশ।