শুনি,লোভে নাকি হয় পাপ
আর পাপ আনে পরিতাপ;
হয় প্রতিফল তার মৃত্যু
এরই নাম বিষাদ সিন্ধু।

ঐ সাভারে ভবনটি ধ্বসে
শত শত তাজা প্রাণ নাশে;
হলো শান্ত কত অতৃপ্ত প্রাণ
হায় তুচ্ছ এ দরিদ্র জীবন।


তাদেরই অর্থে যে লালিত
বাবা মা ও ভাই বোন যত।
বেঁধে কত স্বপ্ন,মন মাঝে
মা তাকিয়ে সে গোধুলি সাঁঝে;


আসবে ফিরে তার ঐ রতন
নিজ হাতে করবে যতন।
ভাই যে তাকিয়ে পথপানে
বই খাতা কখন যে আনে;


পড়াশুনা করে হবে বড়
বাবাকে বলবে,এই ধর;
আর কত রবে উপবাস
লও এক রতি সুখশ্বাস।


গত অগ্নিকান্ডে মৃত্যু ক্ষত
হয় সবে কত শোকাহত;
এবারে একই শব মিছিল
হলো যে নব শব সামিল।


পাঞ্জা লড়ে কত,মৃত্যু সাথে
কত আরো চাপা পড়ে আছে।
ভাগ্য বিড়ম্বিত কত মানুষ
অকালে ত্যাগে জীবন শ্বাস।


অর্থলোভী ঐ বিত্তের দলে
লাঠির ভয়ে আনে কর্মস্থলে।
ছিল ভবনে মহাকাল ফাটল
জেনে শুনে খেলে মৃত্যুছল।


ধিক্  বিত্তের এ ভিখিরি মনে
ধিক্  এ মানবের রক্তপানে।
গগন বিদারী কান্না শব্দ
আকাশ বাতাস হয় স্তব্ধ।


অর্থ তো অনর্থ,তবু লোভ
শেষ তো সে ঐ ধ্বংসস্তুপ।

     Garments factory
    collapsed in Savar,
near Dhaka, Bangladesh,
Wednesday, April 24, 2013