তুমি তো দেখছি ঠিক মানুষের মত
তবে কি এই তোমার আসল মুখোশ ?
না আড়লে এখনো সেই পশু জীবন্ত
হয় না তা বোধগম্য,হায় আফসোস।


মানুষের মনুষ্যত্ব হলে বিসর্জন
না রয় ভেদাভেদ,এ মানুষ না পশু;
যখন এ বিবেকের হয় তিরোধান
হবে ধ্বংস,যতই বলুক সে যীশু।


অন্তরখানি কাঁপে তুমি নাকি মানুষ
আবারও এলে দাঁড়াতে আমার পাশে;
অকৃতজ্ঞতায় ভরা তব ঐ জৌলুস
নেই দ্বিধা,অতীত দিয়েছ পায়ে পিষে।


অতীতের সে রং বড়ই ভয়াবহ
অনুভবি হৃদয়ে এক দারুণ দাহ।
এ মন দর্পণে তব ছবি যবে ভাসে
সীমাহীন ঘৃণায় হৃদয় ভরে বিষে।