(সাভারের মর্মান্তিক ঘটনার শিকার
   প্রাণগুলোর জন্যে উৎসর্গীকৃত)


এখানে শুধু বিলাপ আর হাহাকার  
সবি খোঁজে প্রিয়জন, মৃত বা জীবিত;
সারি সারি শবে এ সাভার একাকার
এখনো কত প্রাণে মৃত্যুকূপ প্লাবিত।


মৃত্যু পথ যাত্রী বলছে যে কেঁদে কেঁদে
‘বাঁচাও, বলে আসি মাকে, দাও বিদায়’
আরও শুনি ‘কর বের দু’টো পা কেটে’
‘শিশু খাবে দুধ কাঁদে ক্ষুধার জ্বালায়’।


আবারো শুনি, ‘আমরা এই অন্ধকূপে
ইট পাথরের নীচে বন্ধ এ নিঃশ্বাস’;
‘হে জীবন রক্ষাকারী, এসো এই দিকে
শুধু বাঁচি সেই ভালো রব উপবাস’।


আবার শুনি, মোবাইলে করে আকুতি
‘কর উদ্ধার, আমরা এই অন্ধকারে,
আটকে আছি, এখানে মরা গন্ধ পাচ্ছি’
এ কেমন মৃত্যু যা এগোয় ধীরে ধীরে।

বাড়ি গাড়ী বানাতে কেউ আসিনি হেথা
বাঁচাতে কিছু প্রাণ, তাই যে যুদ্ধ করি;
কত যে অভাব তবু থাকি ভুলে ব্যথা
এক বেলা খাই, দু’বেলা উপোস করি।


আমাদের শ্রম রক্তে অর্থ পেল যারা
করে দালান কোঠা আর স্বর্গ আবাস;
আমরাই রক্তাক্ত সে রক্তে, নয় ওরা
আমাদেরই আহাজারি এ নাভিশ্বাস।


ইশ্বর আজ হয়েছে একদমই বধির
সাভারের আকাশ বাতাস থমথমে;
ক্ষুধা কি নিবৃত্তি হবে এ মৃত্যুকূপের
করুণা কি করবে তবে এ মৃত্যু যমে ?


        Savar tragedy
          Rana Plaza
   Friday, 26 April 2013