সময়ের স্রোত তালে বাড়েই যন্ত্রণা
মনখানি যেন দিন দিন হয় ভারী;
এক দন্ডও না মিলে স্বস্তি এক কণা
আসে আরো কুমন্ত্রণা কত সারি সারি।
হৃদয় পুড়ে পুড়ে যেন হয় অঙ্গার
কোথাও তবে এতটুকু শান্তি না পাই;
না পাই কোথাও কোন সুখ অবতার
সর্বদা যে তারে সর্বত্র খুঁজে বেড়াই।


প্রতিদিন ক্রমাগত বাড়েই সে কষ্ট
কেউ যেন বুঝতেই চায় না আমাকে;
জীবন যুদ্ধে প্রতিনিয়ত হই পিষ্ট।
কোথাও নেই শান্তি ছোঁয়া রয় সে চুপে।
জিজ্ঞাসি সে কারে জীবন এমন কেন
শাস্তি কারো এত নিঠুর না হয় যেন।


              ছন্দ প্রকরণ:
   কখকখ, কখকখ; গঘগঘ ঙঙ