এ ঝড় তুফানে,থাকি সাধ্য নাই
কেন যে তুমি আঁকড়ে ধরে থাক;
কেন যে তব আঁচলে বেধে রাখ
ক্ষতি কি আমি যদি হারিয়ে যাই ?


বার বার কেন এ নির্জন কক্ষে
নির্জনতার এ সঙ্গ তবে ছাড়ি,
এ নিঃসঙ্গতাকে দাও যে তাড়ি
‘আরও থাক’ বলছো মাথা ঠুকে।


বলো,চারিদিকে আজ দুঃসময়
তাদের শোনাও আশার সে বানী;
ডুকরে কাঁদছে এ ধরার প্রাণী
কলম স্পর্শে তারা হয় নির্ভয়।


এক সাথে মিলে,সবি নিই শ্বাস
দেখ চারিদিকে কত আহাজারি;
যদি এক মুঠো সুখ দিতে পারি
কবিতা সে তো দেয়,সুখ উচ্ছ্বাস।


কেন তবু বলো চলে যেতে চাই
কেন তবে বেঁধেছিলে কল্পঘর;
দাঁড়ালে পাশে তুমি যবে কৈশোর
ছোঁয়ায় তোমার,মন ভরে তাই।


তুমি প্রেমময় তুমি অনুপম    
আঁক তাই আমার শূন্য হৃদয়ে,
যে সুরগান,যেন তা দীপ হয়ে
করে দূর মানুষের এ মাতম।