সেদিন দেখিনু ঢাকার সাভারে
স্বজনেরা অপেক্ষায় আহারে;
করুন শুকনো মুখ যে সবার
মে দিবসে ‘লাশ চাই’ চিৎকার।


ভবন ধসে মিশিয়ে দিল প্রাণ
করে আরো শ্রমিকের রক্তপান;
চোখ ফেটে শুধু এলো অশ্রুজল
মে দিবস তাহলে,শুধু কি ছল ?


এ দিনে হবে ন্যায্য মজুরী দাবি
শ্রমিকের উল্লাসে হাসবে রবি।
শ্রম বিনিময়ে পেল কি শ্রমিক
গত বর্ষেও মৃত্যুযাত্রী শতাধিক।


একেই নাকি লোকেরা সে মহান
          মে দিবস কয়;
এ তো জীবনের এক বীভৎস
          নিষ্ঠুর অপচয়।


রক্ত পানি করে যারা সূতা কাটে
তাদের চিৎকারে আকাশ ফাটে;
যারা ধরার মানব আব্রু ঢাকে
এরাই জীবন মরণ সংকটে।


অর্থলোভী ও বিত্ত কত অজানা
পায় যেন শ্রম মূল্য শ্রমিক সোনা;
সঙ্গে দিয়ো মমতাও এক কণা
ওদের অসন্তোষ দিবে যে হানা।

শ্রম আর শ্রমিকের অধিকার
          নয় এ করুণা
নয় আর প্রহসন,নিপীড়ন
          ভাগ্য বিড়ম্বনা।
মূল্য দিতে শিখো,এই মে দিবসে
          এই তো প্রার্থনা।


       রচনা:মে ১,২০১৩