তুমি একটা অথর্ব
অবিকল যেন সে অন্ধ মানুষের মত
ঘরে যে কিছুই নেই, দেখ ওদের কতো।


        ওদেরকে তবে দেখো
কিনে ওরা বাড়ি গাড়ী, নেই কমতি ধনে
সুখে কাটায়, কখনো না খায় দিন এনে।


        গড়ে অর্থের পাহাড়
খায় যে ঘুষ, চোষে রক্ত কত মানুষের
অর্থই চেনে, জানে না সে মূল্য হৃদয়ের।


        জীর্ণ ঘর কোণে বসে
ভাবি, আমি তো আসলে মানুষ পরাজিত
কিছুই পারিনি দিতে এমন ভাগ্যহত।


        কর্ম করি তাও ছোট
সবাই তো যায় কর্মস্থলে নিজ গাড়িতে
আমাকে পৌঁছুতে হয় হেঁটেই কোনমতে।


        যবে দেখি ছেলেমেয়ে
বিষন্ন বদনে ওরা সবে পড়তে বসে
শুধু ব্যাকুল হই আর যে রোদন আসে।


        এমনি বুঝি ব্যর্থরা
কাটায় ভাবনায় কত রজনী বিনিদ্র
সবারই কি এমন যারা তুচ্ছ দরিদ্র ?