হে মরীচিকা
তুমি যেন সত্যি বড় অসহায় একা
মরুতে প্রায়ই পাই যে তোমার দেখা।


        মরুভূমি করে ধূ ধূ
নেই ছায়া পানি অগ্নিঝরা রৌদ্র শুধু
মায়া ডোরে তাই বেঁধেছে তোমায় মরু।


        তুমি লুকিয়ে কেন
ছায়া এখানে আজকাল মরে গেছে যেন
মরু তাই তোমাকে করে আদর স্নেহ।


        তুমি কেন নির্মম এত
মরুতে উট আর সে পশু পাখি যত
পিপাসায় তোমাকেই খুঁজে অবিরত।