(সাভারে রানা প্লাজার ধ্বংসস্তুপে
             উদ্ধারকারীদের সৌজন্য)

যদিও বা তোমাদের নেই কোন পরিচিতি
যদিও বা নও নেতা, বা না কর রাজনীতি;
         হৃদয়খানি এতই মহান
         মনুষ্যত্বে এতই বলীয়ান
জীবন বাজী রেখে, মানুষের চিৎকার দেখে
পড়েছো ঝাঁপিয়ে সাভারের ঐ সে মৃত্যুকূপে।


কোমরে রশি বেঁধে, ঠিক ঐ ডুবুরীর মতো
হাতড়ায়ে কূপ, এনেছো মৃত্যুযাত্রী সে কতো;
         দেখেছো সে মৃত্যুযন্ত্রণা কত
         বাঁচার আকুতি মিনতি শত
হাত পা কেটেও তবে করেছো প্রাণ উদ্ধার
দেখেছি জলে ভরা আঁখি ও মুখ খানি ভার।


কোথাও কখনো শুনেছো যবে সে আর্তনাদ
বাঁচাবে কেমনে ভাবনায় হয়েছো উন্মাদ;
         কূপে দিলে ডুব বারে বারে
         যেন না যায় কোন প্রাণ ঝরে
জনতা ভুলে না, চিরদিন রবে সম্মানিত
আমরা মানুষ এই মানুষের জন্যেই তো।


শুনি বলে, ‘এরা তো ছিল মায়ের পেটের ভাই,
এরা তো মানুষ নয়, মানুষের ঊর্ধ্বে তাই;
         পেয়েছি ফিরে এ জীবন আজ
         নয় হতো সে কবরের সাজ’,
ক্ষুধার্ত বাচ্চার চিৎকার যেন শুনেছিল
শাহীনার মত মা বাঁচতে তাই চেয়েছিল।


বাঁচাতে না পেরে তাদের, কেঁদেছো তোমরাও
মানুষে এতো প্রেম ! ভয় পায় হায়েনারাও;
         করনি ভয় রক্তবাহিত রোগের
         বাঁচাবে প্রাণ, কেমনে মানুষের
শুধু তাই ঢেলেছো প্রেম ভালোবাসা মমতা
তোমরা মানুষ নও ছিলে যেন ফেরেশতা।


            রচনা:মে ৪, ২০১৩