স্বপ্ন মাঝে কে তুমি সদা আমায় ডাক
খুঁজে খুঁজে না পাই, কোথায় তবে থাক ?
এ জীবনে কখনো যে দেখিনি তোমাকে
বড় সাধ পাব কবে এ হৃদয় বাঁকে।
তমস ঠেলে আলো আর সুবাসে তুমি
প্রশান্তি দাও যে ঢেলে এ হৃদয় চুমি।
রাখালের বাঁশীর সুরে তোমায় দেখি
কল্পলোকের ছবি হৃদয়ে পুষে রাখি।


কল্পনা বাসনায় কত জাল যে বুনি
আল্পনায় ভরা তাই এ অন্তরখানি।
কখনো দেখি, মন কোঠায় আছ বসে
জাগে মনে তব মন কাড়ি ভালোবেসে।
মোর এ হৃদয় জুড়ে হোক তব বাসা
কখনো যেন না হারাই এই তো আশা।


          শেক্সপীয়রীয় রীতি:
   ক+খ+ক+খ  গ+ঘ+গ+ঘ
        চ+ছ+চ+ছ  জ+জ