যখন প্রথম এলাম এ পৃথিবীতে
চারিদিক ভরেছিল কত না  হাসিতে
       খুশীতে আর আলোতে;


আমাকে সবে করেছিলো কত আপন
হেসে খেলে নেচে গেয়ে বিতে গেল ক্ষণ
       এলো আজ সন্ধিক্ষণ।


পথে দেখেছি কত দ্বন্দ্ব হিংসা বিদ্বেষ
দেখেছি প্রেম ভালোবাসা মমতা অশেষ
       আজ সবি তবে শেষ।


দেখেছি যুদ্ধ কলহ আর হানাহানি
শুনেছি কষ্ট বেদনার সে কানাকানি
       যণ্ত্রণার তোপধ্বনি।


কি যে পেলাম আর কি যে পাই নি তবে
সে অঙ্কের যোগ বিয়োগ ফল কি যে হবে
       কখনো দেখেনি ভেবে।


এ প্রাণ আর কত সঙ্গ দেবে আমার
জাগে না ইচ্ছে, আগ্রহও নেই জানার
       ক্ষণ এ অন্তিম যাত্রার।

নিষ্ক্রিয় এ সকল বাঁধন ও সাধন
মূল্যহীন সে আকুতি যা করে স্বজন
       সাধ্য নেই রাখে ‘পন।


ভবের এ নাট্যশালার হবে সমাপ্তি
রঙরসের ইতি করবেই যে বিধি
       এতে তার কি বা ক্ষতি।