এ দু'টি চোখে কত যে ঘুম আছে জমে
আসে না এক ফোঁটা ঘুম,থাকি বিনিদ্র;
দুশ্চিন্তার ঢেউ দেয় ঘাত থেমে থেমে
ক্লান্ত তাই,হৃদয় যে হয়েছে বিদীর্ণ।
অবসাদে জরাগ্রস্ত,সদা শুধু ভাবি
এই নিয়তির দেখা তবে পাই কোথা;
শুধাতে তারে,কেন করে বিনষ্ট সবি
দিতে পথ,সরে পড়ি ফেলে সব ব্যথা।


কেউ কি তবে সমব্যথী আছে ধরায়
যদি বা একটু স্বস্তি মেলে তুমি এলে;
বসে আছি,পথ চেয়ে সেই প্রতীক্ষায়
লজ্জা পেলে এসো তবে স্বপ্ন ছায়া তলে।
এক রতি প্রশান্তি এই মন কাননে
তব আগমনে সে অনেক এ ভুবনে।


               ছন্দ প্রকরণ:
   কখকখ, কখকখ; গঘগঘ ঙঙ