(বিশ্বকবির জন্মদিনে)


তোমার আমার প্রাণের রবীন্দ্র নাথ
      আমাদের প্রিয় বিশ্বকবি;
করে বিচরণ সমগ্র এ সাহিত্য পথ
     সে এক বিস্ময় প্রতিভা ছবি।


                    এক
গৃহকর্মীর শাসনে কাটে সে ছেলে বেলা
      এলো ঐ যা সে শ্যামার চিত্তে;
ঘরের ভেতরে চকে আঁকা বৃত্তের খেলা
      তুমিই হতে বন্দী ঐ বৃত্তে।


শ্যামার নির্দেশ,যাবে না ঐ বৃত্ত ছাড়িয়ে
      অনেক বিপদ যে ওখানে;
শান্তি তো এখানেই কি লাভ গন্ডি পেরিয়ে
      যেত ঢুকে ভীতি তব মনে।


পাশে বাতায়নে চুপি চুপি দেখে আকাশ
      নারিকেল বৃক্ষ সারি সারি;
হারিয়ে যেতে,চোখে ভাসতো এক স্বপ্নদেশ
      তব কল্পনার সে রাজ্য পুরী।


                    দুই
জনম তার কতো বড়ো জমিদার ঘরে
      কাটাতো যেন সাদা জীবন;
দুঃস্থ  আর দরিদ্র সদা তার চারিধারে
      যেন তুচ্ছ এ জমিদারী ভুবন।


পরিধানে জামা হতো সে পকেট বিহীন
      তাতে নাকি হতো অর্থ লোভ;
জমিদারী নয় সন্ন্যাসীর মত যেতো দিন
      বিত্তের চেয়ে প্রিয় যে গরীব।


প্রচন্ড শীতেও পরিধানে না শীত বস্ত্র
      বয়স দশেও না কোন মোজা;
জমিদার সে,রাজ্য তার এ সাহিত্য শাস্ত্র
      টেনে কি লাভ ধরার এ বোঝা।


             রচনা কাল:
      ২৫ শে বৈশাখ, ১৪২০