ক্লান্ত শরীর নিয়ে নেমে পড়ি জীবন যুদ্ধে
      সেই কাক ডাকা প্রতি ভোরে
আটকে পড়ি কত বিক্ষিপ্ত যন্ত্রণার ফাঁদে
      নুইয়ে পড়ি হতাশার ভারে।


জীবন যদি  হয় সদাই এমনই খল
      মিছে তবে কেন বাসা বাঁধে
হাজারো এসব স্বপ্ন আশা, সবই যদি ছল
      মনতুষ্টি কেন সমৃদ্ধি স্বাদে ?


শ্বাস নিতে যবে বসি এই বাতায়ন পাশে
      দেখি কিছু কুৎসিত কায়া
মনের অজান্তে বেড়ায় যেন মাতাল বেশে
      পরে বুঝি সবি মোহ মায়া।


প্রতিদিন ভাবি আজ তবে সুন্দর সকাল
      দেখি কত যে আশার বালি
বাতাসে উড়ে, যবে নিঃশেষ তখন বিকাল
      তমসে পালাই সব ফেলি।