এ ঢাকা শহরে এত শত ঘরবাড়ি
    অথচ এদের যে নেই ছাদ;
ডাষ্টবিনে এত খাবার রয়েছে পড়ি
    ক্ষুধায় এদের কাটে না রাত।


কত রঙিন বস্ত্র পরে ঘোরে সবাই
    নেই যেন অর্থের টানাটানি
ফুটপাতে ন্যাংটা কত, কাপড় নেই
    শুনি শুধু চাপা কান্নার ধ্বনি।


ঐসব বিদ্যাপীঠে কচিকাঁচার মেলা
    এরা কাজে কলকারখানায়;
পড়াশুনায় এদের কেন এত হেলা
    করে যে কর্ম পেটের জ্বালায়।


দেখি হেথা উপচে পড়ে কত উল্লাস
    কোথাও আবার বিষাদে ভরা;
কোথাও শুধু কষ্ট কান্না হা হুতাশ
    এ সবি যেন মানুষের গড়া।