(আন্তর্জাতিক মা দিবস উপলক্ষে)


মাগো, ভেবে মরি কেমনে হবে যে শোধ
      তোমার দেয়া এ জন্ম ঋণ;
করলে তুমি কষ্ট শুধু সারাটি জনম
      আজো সারাক্ষণ রাতদিন।


যখন আমি তোমার জঠরে ছিলাম
      তখনও পেয়েছি কত স্নেহ;
সকল সংসার কর্ম তোমার কাঁধে
      তবু মনে আমি, না জানে কেহ।


যখন আমি পেয়েছি কোথা কোন ঘাত
      কখনো তবে কাঁদিনি আমি;
বিনিদ্র কাটিয়েছো তুমি সারাটি রাত
      কষ্ট আমার, কেঁদেছো তুমি।


বেঁধেছো তোমার বুকেই আমার ঘর
      ঢেলেছো আদর কত চুমি;
শাড়ির আঁচলে রেখেছো আড়াল করে
      তব আপন শুধু যেন আমি।


সারাটি জনম করলে কত যে কষ্ট
      রাখলে আমায় কত সুখে;
কখনো তোমায় দেখিনি দুঃখী উদাস
      সদা যেন হাসি চোখেমুখে।


মাগো, কোথায় তুমি আজ হারিয়ে গেলে
      আমাকে ফেলে কোথায় লুকালে?
কেন তবে তুমি এতো অভিমানী হলে
      রেখো মোরে তব চরণ তলে।


সদা আমি করি মিনতি স্রষ্টার কাছে
      যে ঠাঁই পেয়েছি মার বুকে;
ঠিক তেমনি আমার মাকে রেখো তুমি
      তোমার বেহেস্তী সর্বসুখে।


Sunday, the 12th of May.
            2013