ঢাকার সাভারে ধ্বংসস্তূপের ভেতরে
    তুমি সে মৃত্যুঞ্জয়ী রেশমা;
সতের দিন পরে এলে তবে ফিরে
    যেন স্বপ্ন মানব প্রতিমা।


চারিদিকে ছিল শুধু লাশের পাহাড়
না ছিল পানীয় না ছিল কোন খাবার।
শুধু তমস, না ছিল উন্মুক্ত বাতাস
সঙ্গী নির্মম নীরবতা ও দীর্ঘশ্বাস;


মৃত্যু গহ্বরে অর্ধ মাস গেল বিতে
বাতাস ভারী সে স্বজনের ক্রন্দনেতে।
কিভাবে যে কেটেছে ভয়ঙ্কর প্রহর
পড়ে ছিলে কবরে নেই কারো খবর;


তব স্বজনেরা কেঁদে কঁদে পরিশেষে
ভাবেনি স্বপ্নে, হবে তুমি তাদের পাশে।
তোমরা যারা বাঁচালে রেশমার শ্বাস
রচিলে যেন এক সোনালী ইতিহাস।


ধরিত্রী মা হাসে রেশমা এলো যে ফিরে
বিধি পারে যা বিজ্ঞান সেতো বহুদূরে।
এ অলৌকিক কীর্তিতে আলোড়িত বিশ্ব
দেশ বিদেশে ছড়িয়ে পড়ে কত হর্ষ;


দুনিয়ার মানুষ হয়ে গেছে তাজ্জব
যদি বাঁচায় বিধি মৃত্যু তবে অসম্ভব।


            মে ১১, ২০১৩
   Reshma was rescued alive
  from the ruins of the Savar
building collapse after 17 days