জীবন বিস্তৃতি মানুষের খুবই ক্ষুদ্র
   বাঁচার আশা থাকে তবু কত অনন্ত;
হয় না পূরণ করুক যতই বা যুদ্ধ
   নিয়তি যে পথে দুর্বার দূরন্ত ক্ষিপ্ত।


বাঁচার প্রত্যাশা তাই হয় না বিলীন
   বাসা বাঁধে শত আশা এ হৃদয় জুড়ে;
পারে না লভিতে তবে কখনো সুদিন
   তারই আগে মৃত্যুকোলে সে ঢলে পড়ে।


মরণ থাবায় সুখ যে মুখ লুকায়
   তবু মানুষের বাসনার নেই অন্ত;
যতই ক্ষুদ্র হোক এ জীবন সময়
   আশায় বুক বাঁধে মানুষ অবিরত।


আশার প্রদীপ জ্বেলে চলে তারা পথ
   অহরহ নেভে তা তবু থামে না রথ।


      রচনা কাল:মার্চ, ২০০৯