ঘূর্ণিঝড় ‘মহাসেন’ তুমি এলে বলে
সবার চোখেমুখে দেখি চিন্তার রেখা;
তুমি যে রুদ্র কর বিনষ্টএক পলে
সবাই পালাচ্ছে যাতে না হয় দেখা।


কত কষ্টে সাধে মানুষ বেঁধেছে ঘর
সাগর সৈকতে এই প্রবালের চরে;
এসো বেড়াতে হেথা কেহ নয় যে পর
নেচে গেয়ে করবে বরণ প্রেম ভরে।


কারো হৃদয় মাঝে তুমি দিয়ো না ক্ষত
মানুষের হেথা জন্মাবধি পোড়া কপাল;
আরো কষ্ট পেলে হবে এরা মর্মাহত
দিয়ো তব স্নেহ ছোঁয়া করো না বেহাল।


কত শত মাঝি এই সাগরের বুকে
চালায় জীবিকা মানুষের অনাদরে;
বড়ই কষ্টে কাটে জীবন ধুঁকে ধুঁকে
দেখ কত না ভয়ে দাঁড়িয়ে করজোড়ে।


শক্তিশালী ঘূর্ণিঝড় মহাসেন তুমি
কি মজা এ নৃত্যে এতো প্রাণশূন্য ভূমি।


             মে ১৫, ২০১৩