তুমি এলে যখন প্রথম এ ধরায়
     সর্বত্র যে আনন্দ অপার
     ছোট বড় হৃদয়ে সবার;
     জেগেছিল কত স্বপ্নসাধ
     তোমার মাথায় রেখে হাত
নেচেছিল সবি কত আনন্দ দোলায়।


তুমি কাঁদলে, ভেবে আজব এ পৃথিবী
     ভাবলে কেন যে স্বর্গ ছাড়ি
     কেমনে হবে এ ভব পাড়ি;
     কেমনে নেবে আপন করি
     বাসবে ভালো হৃদয় ভরি
কেমনেই জ্বালাবে আঁধারে দীপ্তরবি।


তারপর দেখেছি তোমায় ভাবাহত
     কখনও প্রফুল্ল আবার
     ছুড়ে হাত পা হও দুর্বার;
     শুনি অস্পষ্ট সে শব্দ বান
     ঠোঁটেতে হাসি মুখ অম্লান
পুষ্পকলি সম, হও তুমি প্রস্ফুটিত।


করো তবে ধরার সকলের কল্যাণ
     ভাসিয়ো খুশীর সে প্লাবনে
     আনন্দ দিয়ো ঢেলে জনগণে;
     ভাসুক তারা প্রেম জোয়ারে
     ছড়িয়ে যাক সবার ঘরে
বাড়ুক বিশ্ব জুড়ে তোমার আরো মান।