আজ বহুদিন দেখিনি তোমায়
চলে গেছো সেই কবে বহু দূরে;
স্মৃতি কত তবে অতীতে লুকায়
চাই, দেখি তোমায় আকাশ ফুঁড়ে।


হেথা সদা তুমি রয়েছো অশান্ত
পেয়েছো মনো যাতণা আর কষ্ট;
তাই বুঝি চলে গিয়ে হলে শান্ত
সবার চোখ খুঁজে তোমায় স্পষ্ট।


এমন কি হয় না এলেই বা ফিরে
কষ্ট পাবে, লুকোবো এ আঁখিজল;
আমি তো বুঝি কেউ ফিরে না ঘরে
খোকাদের তরে করলেই ছল।


কত ঘরেই থাকে জ্বালা যন্ত্রণা
কত ঘরে নেই এক মুঠো ভাত;
অনেকের নেই হাসি শুধু কান্না
কত থাকে উপবাস দিন রাত।


তুমি তাই গেলে চলে সব ফেলে
বুঝি, এ নির্মম নিয়তির চালে।
অবোধ চোখে না হয় এলে তুমি
ঢেলে যেয়ো প্রেম বারবার চুমি।