এই পাহাড়ের চূঁড়ায় দাঁড়িয়ে
    যখন ঐ নীচের দিকে তাকাই;
মনে হয় বাধা বিপত্তি পেড়িয়ে
    জিতে গেছি  জীবনের এ লড়াই।


আর বুঝি দেখব না কোনদিন
    চারিপাশের এসব ভুখা নাঙ্গা;
শুধু সবে হাসবোই চিরদিন
    হবে না আর এই ফ্যাসাদ দাঙ্গা।


ঐ আকাশ ছুঁয়ে ছুঁয়ে মেঘ কত
    এদিক ওদিক ঘুরে হেসে খেলে;
ওদের মত  মনের ব্যথা যত
    নেই আর মনে, যেন গেছি ভুলে।


মনে হয় আজ হয়ে গেছি জয়ী
    পৃথিবী যেন আমার পদতলে;
নেই আর দীর্ঘশ্বাস দুখ ক্লান্তি
    আর নয় স্নান উষ্ণ আঁখি জলে।