গাছের ঐ বিবর্ণ কত যে পাতা
  যেমনটি পড়ে ঝরে একে একে;
  সবার এই জীবন পাতা থেকে
প্রতিটি বছর ঝরে স্মৃতি কিছু রেখে।


  এ যেন একটি সে তাসের ঘর
  সামাজিক নিয়মে হয় নির্মাণ;
  কখনো বা কত সুখ যে অপার
ভাগ্য কুঠারঘাতে আবার খান খান।


  কল্পনা তো হয় সদাই বিলাসী
  ভাবে সুখ ও আনন্দ স্বপ্নখানি;
  সময়ের সে নির্মমতায় তবে
ভেঙ্গে যে চুরমার শেষে হৃদয়খানি।


  কি যে পেলাম আর যে কিবা পাব
  বুঝার যে এখনো অনেক বাকি;
  বৃক্ষ পত্রের মত সে একদিন
ঝরে যাবে সবি শুধু এ কঙ্কাল রাখি।