মানুষের অস্তিত্বটা আসলে তো তাই
      ঠিক সে পোষা পাখির মত;
যদি বা কেহ ভালোবেসে দেয় গো ঠাঁই
      করায় পূর্ণ, ফরমাইশ শত।


নইলে তবে আস্তাকুঁড়ে হয় নিক্ষিপ্ত
      সাধ্য কার কেউ ভালোবেসে;
বুকে টেনে প্রেমের প্রলেপে ভরে ক্ষত
      রাখে তারে বেঁধে বাহু পাশে।


আর ঐ সে ঈশ্বর, সকাল সন্ধ্যা সদা
      তাঁর শত স্তুতি পাঠ করা;
অবিশ্বাসে নাকি এ ভাগ্যে শুধুই কাঁদা
      বা কখনো শুধু হাত কড়া।


কার ছিল ঠেকা প্রকাশিতে এ অস্তিত্ব
      ঠিক সে পোষা পাখির মত;
হয় না গান গাওয়া সে নিজের মত
      রয় যে খাঁচায় কুক্ষিগত।


মানুষের অস্তিত্বটা আসলে তো তাই
      ঠিক সে পোষা পাখির মত।