এগারই জ্যৈষ্ঠে তোমার এ জন্মদিনে
চাই আশীর্বাদ, দিই সালাম চরণে;
   বলেছিলে তুমি কথোপকথনে
   যদি বাঁশি না বাজে কোন কারণে,
বুঝেছিলে, তোমার হবে যে বাকরুদ্ধ
এ সারা পৃথিবী তাই হয়ে গেল স্তব্ধ।


    আরো বলেছিলে:
আসিনি গো হেথা বড়ো কবি হতে আমি
ক্ষমিয়ো গো আমারে, মনে রেখো না তুমি;
   আসিনি তো হেথা, হতে বড়ো নেতা
   দিতে সবে প্রেম, কুঁড়োতে মমতা,
সবার সনে করবো প্রীতি বিনিময়
বুঝেছি, পৃথিবী শুধু যে ছলনাময়।


সাহিত্য সর্ব ক্ষেত্রে করেছো বিচরণ
মাতিয়েও রেখেছো এ সঙ্গীত ভুবন;
   ক্ষুরধার অগ্নিঝরা লেখনীতে
   গরীবের কথাই শুধু ভাবতে,
   তাই তো গেয়েছো:
‘আজো শুনি আগমনী গাহিছে সানাই,
ও যেন কাঁদিছে শুধু নাই কিছু নাই।‘


শোষিত নির্যাতিত বঞ্চিতের অধিকার
মানুষের তরেই সদা ছিলে সোচ্চার;
   বিদ্রোহী আত্মার সে হুঙ্কারে
   উঠেছিল ঝড় রাজ দরবারে,
বৃটিশরা হয় লন্ডভন্ড ছারখার
তুমিই তো স্বাধীন সত্ত্বার রূপকার।


আর তাই গেয়েছো এতো হৃদয় ভরে,  
‘পদ্মার ঢেউ রে–
মোর শূণ্য হৃদয় পদ্ম নিয়ে যা যারে
এই পদ্মে ছিল রে যার রাঙ্গা পা
আমি হারায়েছি তা’রে।‘


     রচনা;১১ জ্যৈষ্ঠ,১৪২০