আর কতকাল যে তুমি ঘুমোবে
   উঠো জেগে উঠো হয়েছে সকাল;
ঐ দেখো সূর্য রক্তাক্ত অবয়বে
   হাসে, ফেলে এসে সব দুঃখ জাল।


এ আলোর আভায় এই প্রকৃতি
   পড়ে ধরা তার মোহনীয় রূপে;
যেন তার ব্যথা বেদনার ইতি
   এসো গো তুমিও তন্দ্রা ফেলে চুপে।


আত্ম প্রকাশের এই তো সময়
   সুপ্ত সম্ভাবনা তবে আছে যত;
ছুঁড়ে ফেলে তোমার তন্দ্রা বলয়
   এসো হে পূর্ণ কর বাসনা যত।


বনে যেমন ফুল হয় প্রস্ফুটিত
   ভ্রমরের হৃদয়খানি চুরি করে;
হয়ো না তবে তুমিও আশাহত
   জয়ধ্বনি বাজবে ভুবন 'পরে।


      রচনা কাল:২০০৯