যখন তবে জানতে শিখেছি
তোমায় কত না ভালোবেসেছি;
তোমারই পাশে এসে বসেছি
শুধু বারবার চেয়েই থেকেছি
তুমি জান না তোমার অজান্তে।


যখন ঐ শরীরে ঢেউ তুলে
নেচে গেয়ে আরও হেসে খেলে;
হেটে যেতে দুধারে জল ফেলে
অপ্সরী চলে যেন প্রেম ঢেলে
দেখেছি যে পলকহীন নেত্রে।


দুকূল জলে ছাপিয়ে ভরেছো
হৃদয় সবার কেড়ে নিয়েছো
উদার মনে সদাই দিয়েছো
হাস্যরসেও মাতিয়ে রেখেছো
আজ সে পথ পাশে ভাবি বসে;


যে পথ বেয়ে চলতে গো তুমি
হয়ে গেছে যেন সে মরুভূমি;
কেউ চলে না এ দুকূল চুমি
দেখিনি কোথাও এমন প্রেমী
বিমর্ষ তাই তুমি নেই পাশে।


প্রতীক্ষায় দাঁড়িয়ে পথপাশে
কখন তবে ফিরবে যে হেসে;
এবার বাঁধবো এ বাহুপাশে
প্রেমবন্ধনে আরো ভালোবেসে
দিয়ো না আর কখনও ফাঁকি;


এই বার এলে দেখবে তুমি
দু’পাশে তোমার উর্বর জমি;
ভরে আছে কত ফলে মৌসুমী
ফুল ডালা হাতে শ্যামল ভূমি
করবো বরণ সে শঙ্খ ফুঁকি।