একটি সে সুন্দর পৃথিবী
এঁকেছো কাগজের পাতায়
রেখেছো অতি যতন করে
দুই সে মলাটের ভিতর;


এঁকেছো যাহা কোথায় তাহা
কোথায় তবে সে স্নেহমায়া
মানুষ রয় না মিলিমিশি
যেন ছিটানো কত প্রস্তর।


দেখি না সে প্রেম ভালোবাসা
দেখি যে দাঙ্গা কলহ যুদ্ধ
মারামারি আর খুনোখুনি
রোষে মাখা কিছু দন্তপাটি;


হিংসা বিদ্বেষ আর যে ক্রোধ
মানুষের শুধু নির্মমতা
বিত্তবানদের অহমিকা
একাকী পড়ে রয় যে মাটি।


জানি না তবে কিভাবে হবে
তোমার স্বপ্নছবির মত
অঙ্কিত হবে তা ভূমি ‘পরে
হবে সে মলাট উম্মোচন।


কখন তবে সে বৃক্ষ ডালে
কোকিলের হবে কুহুতান
এ মানুষ মানুষের তরে
গড়বে সে ছবির ভুবন।