বৃক্ষরাজির ঐ সে শুকনো পত্রগুলো
      ঝরে পরে দিনে রাতে;
চেয়েছিল ওরাও যাবে না যে কোথাও
      থেকে যাবে এক সাথে।


কত কান্না আর যন্ত্রণা রাখি লুকিয়ে
      এই সে হৃদয় মাঝে;
নেই এ ধরায় অংশন হতে চায়
      কেউ সমব্যথী সেজে।


বেদনা সে যত নিয়ত করে প্লাবিত
      নীরবে হয় অশ্রুজল;
আবার কারও তবে তা জানার আগে
      হয় বাষ্প এই তো ছল।


এ মনের তবে কিই বা আকার থাকে
      যেন সে শিশুর মত;
রাতদিন শুধু যে ভাঙ্গে আবার গড়ে
      হাসে কাঁদে প্রতিনিয়ত।


এই অস্থিরতা আর এই ব্যাকুলতা
      যেন অলক্ষ্যে লুকায়;
সেকি সুদূরের নীল আকাশের বুকে
      নাকি ঐসব তারায় ?