শুনেছি অনেকের স্বর্গবাসের কথা
মৃত্যুর পরেই নাকি যেতে হয় সেথা।
এ ভূলোকেই করছে যারা স্বর্গবাস
কে দিলো সে অধিকার কোথা তার বাস ?


কেন তবে সততা রাখেনি দাড়োয়ান
ঘুষ পেয়ে দেয় ঠাঁই কার যায় মান ?
    সাগরের ঐ উত্তাল ঢেউ
    কি বলে কভু শুনেছো কেউ ?
    কান পেতে তবে তাই শুনে
    আনন্দ পাও সে কথা জেনে;


ঐ ঢেউ শুধায় তাই, এ কার বিচার
এ উত্তালতা কে তবে করে নিরাকার ?
আজ যাদের নেই সে এক মুঠো ভাত
হাহাকার কষ্টে ভরা এই দিনরাত।
এদের হাসি ফিরিয়ে দাও, নাও ঘুষ
দুখীর কথা এলে হও মিছে বেহুঁশ।


যাবেই কেটে এ সময় সবাই জানে
    বাঁচার তাগিদে কত ধর্না
    কত শত যে বেদনা কান্না;
    আরাধনা আর আরাধনা
    বলো না একে বেহায়াপনা
কেন এ আকুতি তবে কিছুই বুঝিনে।