এখনো এ ঘূ্র্ণিঝড় মহাসেন
বৃক্ষরাজির সে পাতায় পাতায়;
দেখি তাকে যেন শাখায় শাখায়
দেখি ভূমিতে তার স্থায়ী আসন।


এখনো এ ঘূর্ণিঝড় মহাসেন
আড্ডার ঘাঁটি জনতার হৃদয়;
আড্ডা আজ সব বিদ্রোহী স্বত্তায়
তিক্ততায় ফাটে জনতার কান।


এ মহাসেন তবে কখন জানি
ফেটে পড়বে এই সে রাজপথে;
ছড়াবে ও ভরাবে আবর্জনাতে
করবে চুরমার হৃদয়খানি।


ঐ যে শুন মহাসেনের গর্জন
উড়িয়ে নেবে সে মগজের ছাদ;
উবে যাবে জনতার মন সাধ
নিষ্ফল হবে যে ভজন কীর্তন।


এখনো সময় থামাও এ ঝড়
কোটি জনতার ভাগ্য ইতিহাস;
ভরুক খুশীতে নয় সর্বনাশ
জীবন তবেই হবে মনোহর।


রচনা কালঃ মে, ২০১৩