কতদিন পরে এলে তুমি নেই মনে
নিশ্চুপে কখন যেন দাঁড়িয়ে দুয়ারে;
ঝর ঝর শব্দে সে এক মধুর তানে
আগমনে তোমার, আনন্দে চিত্ত ভরে।
স্পর্শে তোমার, গ্রীষ্মের খরাতপ্ত মন
প্রেম আর প্রীতিতে হয়েছে আজ সিক্ত;
তব বিহনে কেটেছে কত দিন ক্ষণ
ধরণী যে আজ সিক্ত, দেখ খুশী কত !


চাতক যেমনটি অপেক্ষায় তোমার
অপেক্ষায় ছিল পশুপাখি, বৃক্ষলতা;
তব প্রেম স্নানে হৃদয় ভরে সবার
হলো বুঝি ইতি সকল বিরহ ব্যাথা।
মনে জাগে, ভাসি যেন তব স্নেহ জলে
কথা দাও যাবে না আর মোদের ফেলে।