( বিশ্ব পরিবেশ দিবসে )


রক্তিম সে সূর্য দেখবে না আর তুমি
অত্যাচারে যে বিপন্ন এ আকাশ ভূমি।
ধরা বুকে রচিত আজ কালো আকাশ
প্রকৃতি কাঁদে তাই হয়েছে বড় হতাশ।


মানুষের অবিমৃষ্যকারিতার ফলে
ধরা, প্রকৃতির রুদ্র রোষের কবলে।
করি মোরা নিবিড় বনভূমি উজাড়
নদী হচ্ছে ভরাট ভাবি কি এতে কার।
  
বিল জলাশয় হচ্ছে বিষাক্ত ভাগাড়ে
হয়েছে মরু সর্বত্র বাঁধের পাহাড়ে।
জল তাই রাগান্বিত গেছে যে ভূতলে
গর্বিত আমরা পান করি তা বোতলে।


হয়েছি আমরা ভূমিদস্যু বনখেকো
দূরে নয় দিন, বুক চাপড়াবে দেখো।
শিল্পপতির তৃপ্তি অর্থ পাহাড় গড়ে
নয় বর্জ্য বিষ শোধন, দেয় উগড়ে।


মানুষ পশুপাখি বৃক্ষের কি জীবন
ওরা যেন ভাবে, তাদেরই এ ভুবন।
করি মোরা পণ পরিবেশ এ দিবসে
সবুজে সাজাই মা ধরিত্রী মিলে মিশে।


     রচনা কাল: জুন ৬, ২০১৩