অনেক ইচ্ছে তখন জেগেছিল মনে
কখনো ঘুমের ঘোরে বা তা অবসরে;
দিয়েছি ভাসিয়ে গা কোন অজানা বনে
আজ বাজে সে বীণ অর্থহীন বেসুরে।
শত ইচ্ছে নিয়ে দিয়েছি নদীতে ঝাঁপ
স্বপ্নের স্রোতে সবই যেন গেল ভেসে;
নিরবে একাকী হতো শুধু অনুতাপ
হয়ে যেতাম বাকহীন নিস্তেজ শেষে।


বিলাসী সে স্বপ্ন, ইচ্ছে হতো বেঁধে রাখি
এমনিতেই তা গেঁথে যেত মন কোণে;
বিফলতায় অশ্রুতে ভরে যেত আঁখি
অশান্ত চিত্তে চলি ফিরি ভূলোক বনে।
আজ কোথায় ওসব কিছু আর নেই
পড়ে রয় দুখ আর অনুভব সেই।


        রচনা কাল: ২০০৯